বুধবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং। ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ। রাত ৩:২৬








প্রচ্ছদ » শিল্প সাহিত্য

বইমেলায় দুইবাংলার উদীয়মান কবি, লেখকদের কবিতায় এপার ওপার-৪ ও গল্পে এপার ওপার

ইতিমধ্যে দুই বাংলায় বেশ পরিচিত হয়ে উঠছে একটি নাম। ‘কবিতায় এপার ওপার’! এবার বাংলাদেশের অমর একুশে বইমেলা এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলায় আসছে সংকলনটির চতুর্থ সংখ্যা ‘কবিতায় এপার ওপার-৪’। দুই বাংলার উদীয়মান কবিদের এক সূতোয় গাঁথতেই উদ্দ্যোগ নেয়া হয়েছিলো বইটি প্রকাশের। বইটির সম্পাদক সাদেক সরওয়ারের হাত ধরে দেশের সীমা ছাড়িয়ে কলকাতা বইমেলাতেও বইটি কুড়িয়েছিলো সমালোচকদের প্রশংসা। উৎসাহ জুগিয়েছিলো অসংখ্য নবীন লেখকদের। তাই এবার শুধু কবিতা নয়, কাব্যের পাশাপাশি গল্পেও উদীয়মান লেখকদের স্থান করে দিতে প্রথমবারের মতো প্রকাশিত হতে চলেছে ছোটগল্প সংকলন ‘গল্পে এপার ওপার’।

দুইটি বই সম্পর্কে সম্পাদক সাদেক সরওয়ার বলেন,একটা বিষয় ভেবে আনন্দ হচ্ছে যে, নবীণেরা শত ব্যস্ততার মাঝেও কবিতাকে ছেড়ে যায়নি বরং আঁকড়ে ধরেছে আরও শক্ত করে! তারই উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের ‘কবিতায় এপার ওপার-৪। ‘কবিতায় এপার ওপার’ কে আজকের অবস্থানে নিয়ে এসেছে এই কাব্যপ্রেমিক তরুণ কবিদের অসম্ভব ভাল লেখনী আর স্বপ্ন দেখার দৃঢ়তা! ‘গল্পে এপার ওপার সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন,’গল্পে এপার ওপার’ প্রকাশ করার পেছনের গল্পটা কিছুটা অন্যরকম। আমি প্রতিবছর একটি করে কবিতা সংকলন ‘ কবিতায় এপার ওপার’ প্রকাশ করে চলেছি। দুই বাংলায় তা বেশ পরিচিতিও পেতে শুরু করলো। এরই মাঝে আমার পরিচিত কয়েকজন বললো, ভাই, আপনি যখন উদীয়মানদের নিয়ে কাজ করছেন, তখন শুধু কবিতা কেন, গল্প নিয়েও কিছু করুন। অনেকেই তো তেমন কবিতা লিখতে পারেনা, অথচ চমৎকার ছোটগল্প লেখে। তাদের কোন সুযোগ দেয়া যায় কিনা ভেবে দেখতে পারেন। বিষয়টা আমার মাথায় ছিলো। সেখান থেকেই ‘গল্পে এপার ওপার’ এর কাজ হাতে নেয়া।’ ‘গল্পে এপার ওপার’ ছোটগল্প সংকলনে সাদেক সরওয়ারের সাথে যুগ্মভাবে সম্পাদনা করেছেন আসিফ চৌধুরী এবং জয়নন্দী! আসিফ চৌধুরী তাঁর সম্পাদকীয়তে বলেন,’অসাধারণ সব গল্প রয়েছে ‘গল্পে এপার ওপার’ বইটিতে যা পাঠককে নিয়ে যাবে অনুভুতির অন্যরকম এক জগতে।

‘গল্প এমনো হয়’ এই কথাটি আনমনেই ধ্বনিত হবে পাঠক হৃদয়ের অভ্যন্তরে। গল্প হয়ে উঠবে যেন অনুভুতির বদ্ধ দুয়ারের কুঞ্চিকা।’ ‘কবিতায় এপারওপার-৪’ বইটিতে রয়েছে দুই বাংলা মিলিয়ে ৫২ জন কবির ৯৬ টি কবিতা এবং ‘গল্পে এপার ওপার’ বইটিতে রয়েছে ৪৫ জন লেখকের লেখা ৪৫ টি ছোটগল্প! নতুনদের অনুপ্রেরণা প্রদানের জন্য সংকলন দুইটিতে লেখা দিয়েছেন দুই বাংলার কয়েকজন অগ্রগণ্য কবি এবং লেখক! কবিতায় রয়েছেন জনপ্রিয় কবি তুষার কবির, ওয়াহিদ ইবনে রেজা, লুৎফর হাসান, এবং গল্পে রয়েছেন ভারতের রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত সাহিত্যিক বিনোদ ঘোষাল, দুই বাংলার জনপ্রিয় তরুণ কথাসাহিত্যিক সাদাত হোসাইন, মাহবুব ময়ুখ রিশাদ, ওয়াহিদ ইবনে রেজা, রাজা ভট্টাচার্য (পশ্চিমবঙ্গ , আলাউদ্দীন আল মামুন, লুৎফর হাসান, এম ওমর ফারুক, নির্মাল্য বিশ্বাস (পশ্চিমবঙ্গ) সহ অনেকেই।

এছাড়াও তরুণদের মধ্যে কবিতায় রয়েছেন আবু সুফিয়ান ইমন, রেজমান (পশ্চিমবঙ্গ), আফরোজা লীনা, নবারুণা গাঙ্গুলী (পশ্চিমবঙ্গ), ফারজানা ইয়সমিন, আসিফ চৌধুরী, অনুব্রতা গুপ্ত, (পশ্চিমবঙ্গ), সায়েমা আক্তার, অর্ঘ্যদীপ আচার্য্য (পশ্চিমবঙ্গ), ইভানা, জয় নন্দী (পশ্চিমবঙ্গ) এবং গল্পে ইফতেখারুল আলম নিরব, মোস্তফা মনোয়ার, শাহিদা হক শাপলা, ধ্রুপদী শামীম টিটু, অভীক রায় (পশ্চিমবঙ্গ), তিয়াষ মুখোপাধ্যায় (পশ্চিমবঙ্গ), অপূর্ব দাশ(পশ্চিমবঙ্গ), রোদ্দুর মিত্র(পশ্চিমবঙ্গ)সহ প্রমুখ নবীন কবি এবং সাহিত্যিক যাঁদের সাহিত্যের সুললিত ভঙ্গিমায় সংকলন দুইটি হয়ে উঠেছে অনন্যসাধারণ!

‘কবিতায় এপার ওপার-৪’ বইটির ভূমিকায় কবি পিয়াস মজিদ বলেছেন- এর আগের তিনটি আয়োজনের দিকে দৃষ্টি দিলে আমরা দেখব এমন সব অচেনা-অজানা তরুণ-তরুণীদের অনন্য-অভীক উচ্চারণ জড়ো করেছে কবিতায় এপার ওপার-এর সম্পাদক, যে বিস্মিত হতে হয়। এদের অনেকেরই কবিতা হয়তো ডায়েরির পাতাতেই অথবা ফেসবুক ওয়ালেই থেকে যেতো, যদি না সাদেক সরওয়ার এমন অসাধারণ আয়োজন করতো। এছাড়া গল্পের ভূমিকায় দুই বাংলার জনপ্রিয় লেখক এবং কার্টুনিষ্ট আহসান হাবিব বলেন, দুই বাংলার লেখকদের নিয়ে ইতিপূর্বে অনেক বই বের হয়েছে। কিন্তু দুই বাংলার তরুণদের নিয়ে আলাদা করে গল্পের বই খুব বেশী নেই বলেই আমার ধারনা। সেদিক দিয়ে বিবেচনা করলে এই ‘ গল্পে এপার ওপার’ গল্প সংকলনটি গুরুত্বপূর্ণ।

বর্তমানে দুই বাংলায় বেশ জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বই দুইটির সম্পর্কে আলোকপাত করেছেন এভাবে- যাঁদের লেখনীর ঠোঁট ছুঁয়ে এই কথা-পাখি আর প্রজাপতিরা উড়ে যায়, ফিওে আসে এপার ওপার তাঁদের প্রীতি ভালোবাসা আর বিদ্রোহই এ বাড়িটির আলো, আমরা বারেবারে ফিরে আসি ‘কবিতায় এপার ওপার’ এ বাড়িটির কাছে ভালোবাসা, মৈত্রী আর স্নিগ্ধ বিদ্রোহের এই আলোটুকু নিতে। সংকলন দুইটির কবিতা এবং গল্পে প্রকাশ পেয়েছে প্রচলিত অনিয়মের বিরুদ্ধে বিদ্রোহ, কারও প্রকাশ পেয়েছে প্রেম আবার কারও লেখার মূলভাব হিসেবে উঠে এসেছে দিন বদলের চেতনা। সব মিলিয়ে এই সংকলন দুইটি পড়ে একইসাথে বিভিন্ন অনুভূতির মাঝে একাত্ম হয়ে যেতে পারবেন পাঠক। এই ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলা এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রথমদিন থেকেই অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে পাওয়া যাবে। অনিন্দ্য প্রকাশ থেকে প্রকাশিত কাব্যসংকলন এবং ছোটগল্প সংকলনটির প্রচ্ছদ করেছেন পল্লবী নন্দন (পশ্চিমবঙ্গ)। কবিতায় এপার ওপার-৪’ বইটির মূল্য মাত্র ২৫০/- এবং ‘গল্পে এপার ওপার’ বইটির মূল্য মাত্র ৩৫০/- এছাড়াও বই দুইটি বাংলাদেশের পাঠকরা সংগ্রহ করতে পারবেন রকমারি.কম এবং কলকাতার বন্ধুরা পাবেন বইচই.কম এ।

 

Share Button
error: Content is protected !!