সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং। ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১০:১০








প্রচ্ছদ » প্রধান সংবাদ

বাংলাদেশকে বিশাল একটি সবুজ সংকেত দিল ভারত!

আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত। তাদের সাথে অনেক আগে থেকে আমাদের একটি বন্ধুত্ব পূর্ণ সম্পর্ক রয়েছে। আর সেই কারনেই মাঝে মধ্যে বিভিন্ন বিষয়ে তাদের সাহায্য সহযোগিতা আমারা পেয়ে থাকি।

এবার বাংলাদেশের চট্টগ্রাম ও মোংলা বন্দর ভারতকে ব্যবহারে দেয়ার প্রস্তাবে সম্মতি দিয়েছে ঢাকা। কিছু দিন আগে মন্ত্রিসভায় এমন একটি প্রস্তাবে সম্মতি দিয়েছে। বাংলাদেশের এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে এবার ভারতের পক্ষ থেকে এর প্রতিদান দেয়ার সবুজ সংকেত দেয়া হয়েছে। এখন ভারতের কলকাতা এবং হলদিয়া বন্দর বাংলাদেশকে ব্যবহার করার অনুরোধ জানাতে যাচ্ছে দিল্লি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

চলতি সপ্তাহের মধ্যেই বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল পূর্বনির্ধারিত সফরে দিল্লি যাবেন। সেখানে এ বিষয়ে আনুষ্ঠানিক সমঝোতা হতে পারে। এর মাধ্যমে ভারত তার রুগ্ণ বন্দর ব্যবহারে উপকৃত হবে আর বাংলাদেশের গার্মেন্ট শিল্প উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

এই ব্যপারে ভারতের আঞ্চলিক বাণিজ্য ও কানেকটিভিটির বিশেষজ্ঞ প্রবীর দে বলেন, বাংলাদেশের গার্মেন্ট শিল্প মালিকরা এই প্রস্তাব লুফে নেবেন। কারণ চট্টগ্রামের তুলনায় হলদিয়া থেকে তাদের রফতানি সহজ ও দ্রুত হবে। তৈরি পোশাক শিল্পের রফতানির জন্য বন্দরে স্পেশালাইজড কিছু সার্ভিস লাগে। তাদের রফতানির ডেডলাইন মিট করার জন্য বন্দরের টার্ন-অ্যারাউন্ড টাইম খুব কম হতে হয়।

সূত্র: বিবিসি বাংলা।

Share Button

error: Content is protected !!