মঙ্গলবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং। ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ। রাত ১১:৪৫








প্রচ্ছদ » বিভিন্ন সংবাদ

সৌদির জন্য দুঃসংবাদঃ জরুরি বৈঠকে বসছে রাশিয়া ,তুরস্ক জার্মানি ও ফ্রান্স

সম্প্রতি সারা বিশ্বে যে একটি বিষয় আলোচনায় এসেছে তা হল সৌদি সরকার বিরোধী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড। এবং এরই মধ্যে সৌদি অারব তার সাংবাদিক খোশগি হত্যার দায় স্বীকার করেছেন । সাংবাদিক জামাল খাশোগির অন্তর্ধানের ঘটনায় বিপাকে পড়েছেন প্রিন্স সালমান।

এদিকে বিশ্বের ক্ষমতাধর কয়েকটি রাষ্ট্র  প্রেসিডেন্ট এরদোয়ানের আমন্ত্রণে ২৭ অক্টোবর হতে যাওয়া এই বৈঠকে উপস্থিত থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন।তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ানের মুখপাত্রের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন...

মুখপাত্র জানান, বৈঠকে সিরিয়ায় যুদ্ধ থামানো এবং সেখানকার সাধারণ মানুষের ভাগ্যন্নয়নে কি করা যায় সে বিষয়ে আলোচনা করা হবে। এছাড়াও তুরস্কের সীমান্তবর্তী ইদলিবে রাজনৈতিক সমাধানের প্রক্রিয়া কেমন হবে সে বিষয়টি গুরুত্ব দেয়া হবে।

তুরস্কে সাড়ে তিন মিলিয়ন সিরিয়ান শরণার্থী আছে, এ ছাড়াও কয়েক মিলিয়ন শরণার্থী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। তাদের জন্য প্রতিবছর ৩২ বিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি খরচ হচ্ছে। এই বিশাল অর্থ কোথা থেকে সংগ্রহ করা হবে এবং কিভাবে করা হবে এসব নিয়ে এ বৈঠকে আলোচনা হবে।

তুরস্কের সংবাদ সংস্থাটি জানায়, সম্মেলনে সৌদি সংবাদিক জামাল খাসোগির আন্তর্ধানের বিষয়টি প্রাধন্য পাবে কিনা সে বিষয়ে কিছু না বলা হলেও, বিষয়টি যে তুরস্ক গুরুত্ব দেবে তা বোঝাই যাচ্ছে।

তবে সৌদির জন্য ভয়ংকর কিছু অপেক্ষা করছে তা ভাবা যায়,কেননা  সৌদি আরবে অর্থনৈতিক সম্মেলন বয়কট করেছে  গুগল।এর আগে, আন্তর্জাতিক ট্যাক্সি কোম্পানি উবারের প্রধান নির্বাহী কর্মকর্তা দারা খোশরুশাহী, ফোর্ড গাড়ি কোম্পানির চেয়ারম্যান এবং আমেরিকার বহুজাতিক বিনিয়োগকারী ব্যাংক জেপি মর্গানের প্রধান নির্বাহী জেমি ডিমোনসহ বহু ব্যক্তি ও প্রতিষ্ঠান তিন দিনের ওই সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নিয়েছে।

Share Button

error: Content is protected !!